সোনার দাম কমেছে 

সোনার দাম কমেছে 

নিজস্ব প্রতিবেদক
দেশের বাজারে এবার সোনার দাম কমেছে। বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) সোনার দাম পুন:নির্ধারণ করেছে। যা আজ বুধবার (১৬ মার্চ) থেকে কার্যকর হবে।

বাজুস জানিয়েছে, আন্তর্জাতিক ও স্থানীয় বুলিয়ন মার্কেটে সোনার দাম কমেছে। এ কারণে বাজুসের মূল্য নির্ধারণ ও পর্যবেক্ষন সংক্রান্ত স্থায়ী কমিটি ১৫ মার্চ সভার সোনার দাম কমানোর সিদ্ধান্ত নেয়।

নতুন দাম অনুযায়ী, ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার (১১ দশমিক ৬৬৪ গ্রাম) দাম ৭৮ হাজার ১৪৮ টাকা। অর্থাৎ ভালো মানের প্রতিভরি সোনায় দাম কমেছে ১ হাজার ১৬৭ টাকা। এদিকে, ২১ ক্যারেটের সোনার দাম ১ হাজার ৫০ টাকা কমে ৭৪ হাজার ৬৪৯ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরিতে ৯৩৩ টাকা কমে ৬৪ হাজার ৩৫ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম ৬৯৯ টাকা কমে ৫৩ হাজার ৩৬২ টাকা নির্ধারণ করা হয়েছে।

এদিকে, রূপার দাম অপরিবর্তিত রাখা হয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রূপার মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫১৬ টাকা। ২১ ক্যারেটের রূপার দাম ১৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের ১২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকা।

গতকাল মঙ্গলবার (১৫ মার্চ) পর্যন্ত বাজারে ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি সোনা ৭৯ হাজার ৩১৫ টাকা বিক্রি হয়েছে। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৭৫ হাজার ৬৯৯ টাকা, ১৮ ক্যারেট প্রতি ভরি সোনার দাম ৬৪ হাজার ৯৬৮ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম ৫৪ হাজার ৬২ টাকা বিক্রি হয়েছে। 

ঢাকা/নাহিদ