এইমাএ পাওয়া

মে ১৬, ২০১৭

প্লাস্টিকের বোতলে পানি খাওয়া কতটা স্বাস্থ্যসম্মত?
নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:

পানির অপর নাম জীবন।কিন্তু পানি পানে যদি বিশেষ সতর্কতা অবলম্বন না করা হয়, তাহলে শারীরিক অসুস্থতা দেখা দিতে পারে। সুস্থতার জন্য শুধু যে বিশুদ্ধ পানি পান করা আবশ্যক তা-ই নয়, কোন পাত্র থেকে পানি পান করা হচ্ছে সেটাও রীতিমতো গুরুত্বপূর্ণ বিষয়। সাম্প্রতিক একটি সমীক্ষা থেকে জানা যাচ্ছে, প্লাস্টিকের বোতল থেকে পানি খাওয়া হলে অসুস্থ হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে যথেষ্ট।
পানি খাওয়ার জন্য সবচেয়ে জনপ্রিয় প্লাস্টিকের বোতল। কিন্তু ট্রেডমিল রিভিউ নামের একটি বেসরকারি সমীক্ষা সংস্থা তাদের সাম্প্রতিক একটি সমীক্ষার ফলাফলের ভিত্তিতে জানিয়েছে, প্লাস্টিকের বোতল থেকে নিয়মিত পানি খাওয়া হলে অসুস্থ হয়ে পড়ার প্রভূত সম্ভাবনা রয়েছে।
সমীক্ষকরা জানাচ্ছেন, প্লাস্টিকের বোতল বারবার ব্যবহার করতে করতে তার ভিতরে ব্যাকটেরিয়া জন্ম নেয়। সাধারণভাবে অধিকাংশ মানুষই দীর্ঘদিন বোতল না ধুয়েই বোতল ব্যবহার করেন। এতে এই সমস্ত ব্যাকটেরিয়ার জন্মলাভের অনুকূল পরিস্থিতি তৈরি হয়। তাছাড়া সাধারণ পানি দিয়ে কিংবা সাবান পানি দিয়ে বোতল ধুলেও এই ব্যাকটেরিয়ার হাত থেকে মুক্তি পাওয়া যায় না। আর এই সমস্ত ব্যাকটেরিয়ার ৬০ শতাংশই শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। পেটের বিভিন্ন রোগের জন্মদাতা এইসব ব্যাকটেরিয়া।
সমীক্ষকরা তিন ধরনের বোতল নিয়ে সমীক্ষা চালিয়েছিলেন— প্যাঁচ লাগানো বোতল, স্লাইড করা ছিপি লাগানো বোতল, আর স্ট্র টপ বোতল, অর্থাৎ
যেগুলির মুখ হয় স্ট্র-এর মতো ছুঁচলো। এগুলির মধ্যে সবচেয়ে বিপজ্জনক হলো স্লাইড করা ছিপিওয়ালা বোতল। কারণ এই ধরনের বোতলেই সবচেয়ে বেশি ব্যাকটেরিয়া জমে থাকে।
তাহলে কোন ধরনের বোতল সবচেয়ে নিরাপদ?
সমীক্ষকরা জানিয়েছেন, স্টেইনলেস স্টিলের বোতল থেকে পানি খাওয়া তুলমামূলকভাবে নিরাপদ। আর প্লাস্টিকের বোতল যদি ব্যবহার করতেই হয়, তাহলে কোনো বোতলই দু’ সপ্তাহের বেশি ব্যবহার করা উচিৎ নয়।

বিনিয়োগ বার্তা