এইমাএ পাওয়া

৩৭ দেশ ভ্রমণ করুন ভিসা ছাড়া

জুলাই ২, ২০১৭

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা্:

পাসপোর্টের ক্ষমতার ভিত্তিতে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ তৃতীয় স্থানে অবস্থান করছে। ভিসা ছাড়াই এ দেশের পাসপোর্টে বিশ্বের ৩৭টি দেশ ভ্রমণ করা যায়। আর্থিক খাতের পরামর্শক প্রতিষ্ঠান আরটন ক্যাপিটাল প্রভাবশালী পাসপোর্টের তালিকা তৈরি করেছে, যেখানে বাংলাদেশের অবস্থান ৮৮তম।

অরটন ক্যাপিটালের নিয়ন্ত্রিত পাসপোর্ট ইনডেস্ক ডট অর্গ ওয়েবসাইট সূত্রে জানা গেছে, বাংলাদেশী পাসপোর্টধারীরা ৩৭টি দেশে ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারেন। এর মধ্যে কিছু দেশে পৌঁছে ‘অন অ্যারাইভাল ভিসা’ করে নিতে হবে। আর, দু-একটি দেশের ক্ষেত্রে ভিন্ন ব্যবস্থা প্রযোজ্য।

সম্প্রতি এ প্রতিবেদন প্রকাশ করেছে আর্থিক প্রতিষ্ঠানটি। প্রতি বছর প্রতিষ্ঠানটি এই তথ্য হালনাগাদ করে। সর্বশেষ প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ এশিয়ার দেশগুলোতে ভারতীয় পাসপোর্টের অবস্থান সবার উপরে। এর পরেই আছে শ্রীলঙ্কা, বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান।

ভারতের পাসপোর্ট দিয়ে ৪৯টি দেশ ভ্রমণ করা যায়। দেশটি এ র্যাং কিংয়ে ৭৭তম। এছাড়া শ্রীলঙ্কা ও পাকিস্তানের পাসপোর্ট দিয়ে ভ্রমণ করা যায় যথাক্রমে ৩৮টি ও ২৭টি দেশে। বৈশ্বিক পাসপোর্ট র্যাং কিং তালিকায় সবার উপরে আছে সিঙ্গাপুরের নাম। ভিসা ছাড়াই দেশটির পাসপোর্ট দিয়ে ১৫৯টি দেশ ভ্রমণ করা যায়।

ভিসাবিহীন বাংলাদেশের পাসপোর্টে যেসব দেশে ভ্রমণ করা যাবে:
বাহামা, বার্বাডোজ, ভুটান, ডোমিনিকা, ফিজি, গ্রেনেডা, হাইতি, ইন্দোনেশিয়া, জামাইকা, লেসোথো, মাইক্রোনেশিয়া, সেইন্ট কিটস, সেন্ট ভিনসেন্ট, ত্রিনিদাদ ও টোবাগো, ভানুয়াতু।

অন অ্যারাইভাল ভিসার ব্যবস্থা রয়েছে:
বলিভিয়া, কম্বোডিয়া, কেপ ভার্দ, কমোরোস, আইভেরি কোস্ট, জিবুতি, গিনি, কেনিয়া, মাদাগাস্কার, মালদ্বীপ, মরিশানিয়া, মোজাব্বিক, নেপাল, সামোয়া, সিসিলি, তিমুর, তোগো, টুভ্যালু ও উগান্ডায়।

বিনিয়োগ বার্তা/পিএ