এইমাএ পাওয়া

হাজারীবাগে কাঁচা চামড়া প্রবেশ ঠেকাবে নৌ মন্ত্রনালয়

মার্চ ২০, ২০১৬

বিনিয়োগ বার্তা প্রতিবেদক : এবার হাজারীবাগে কাঁচা চামড়া প্রবেশ ঠেকাবে নৌ মন্ত্রনালয়। এখন থেকে ট্যানারিতে নতুন করে আর কোনো কাঁচা চামড়া প্রবেশ করতে দেয়া হবে না বলে সাফ জানিয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়। মন্ত্রনালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে গামী ১ এপ্রিল থেকে এ নিষেধাজ্ঞা কাযকর হবে।
রোববার নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, বালু ও তুরাগ নদীর দূষণ রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয়ের এক সভায় এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

নৌপরিবহন মন্ত্রী শাজাহান খানের সভাপতিত্বে সভায় জানানো হয়, বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, বালু ও তুরাগ নদীর দূষণ রোধে ‘ক্র্যাশ প্রোগ্রাম’ গ্রহণ করা হবে। বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরের কাজের মধ্যে সমন্বয় সাধন করে সমন্বিত উদ্যোগ গ্রহণ করা হবে। সেক্ষেত্রে নৌপরিবহন মন্ত্রণালয় ‘লিড মিনিস্ট্রি’ হিসেবে কাজ করবে।

বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব আবুল কালাম আজাদ, নৌবাহিনীর প্রধান ভাইস এডমিরাল নিজামউদ্দিন আহমেদ, পানিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. জাফর আহমেদ খান এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব অশোক মাধব রায় প্রমুখ।

নদী দখল ও দূষণ রোধে জনসচেতনতা বৃদ্ধি এবং এনফোর্সমেন্ট জোরদার করার সিদ্ধান্ত হয় সভায়।
সভায় জানানো হয়, বাংলাদেশ নৌ-বাহিনী নদী দখল ও দূষণ রোধ বিষয়ে আগামী এক মাসের মধ্যে একটি কনসেপ্ট পেপার তৈরি করবে এবং সে অনুযায়ী পরবর্তী কার্যক্রম গ্রহণ করবে।

সভায় আরো জানানো হয়, নদী দূষণের অন্যতম কারণ হলো শিল্প বর্জ্য, যা শতকরা ৬০ ভাগ। এর মধ্যে ট্যানারির বর্জ্য ৪০ ভাগ। হাজারীবাগের ট্যানারির বর্জ্য যাতে নদী দূষণ করতে না পারে সেজন্য হাজারীবাগের ট্যানারি মালিকদেরকে তাদের জন্য নির্ধারিত স্থান সাভারের শিল্প নগরীতে দ্রুত স্থানান্তরিত হতে হবে।