এইমাএ পাওয়া

হজ কার্যক্রম উদ্বোধন করলেন শেখ হাসিনা

জুলাই ২২, ২০১৭

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:

বাংলাদেশের চলতি বছরের পবিত্র হজ কার্যক্রম উদ্বোধন করেছেন দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শনিবার সকালে রাজধানীর আশকোনায় হজক্যাম্পে এই কার্যক্রম উদ্বোধন করেন তিনি।

এ সময় দেশের ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজযাত্রীকে শুভেচ্ছা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এবার সর্বোচ্চ সংখ্যক বাংলাদেশি হজযাত্রী সৌদি আরব যাচ্ছেন। পবিত্র হজব্রত পালন করতে গিয়ে হাজিরা যেসব সমস্যার মুখোমুখি হন তা চিহ্নিত করে সমাধান করা হয়েছে। অনলাইনে রেজিস্ট্রেশনসহ (নিবন্ধন) সর্বোচ্চ তথ্য-প্রযুক্তির ব্যবহার নিশ্চিত করে এবারের হজ ব্যবস্থাপনাকে যুগোপযোগী করা হয়েছে।

তিনি বলেন, গত আট বছরে হজ ব্যবস্থাপনা নির্বিঘ্নে হয়েছে। নিশ্চয়তা দিচ্ছি ভবিষ্যতেও এই ধারা অব্যাহত থাকবে।

এছাড়া পবিত্র হজ উপলক্ষে সারাদেশে ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এখন আর হজে যাওয়ার জন্য হাজীদের আগের দুর্ভোগ পোহাতে হয় না।হজে যেতে ইচ্ছুক মানুষ অনলাইনে নিবন্ধন করতে পারে।এছাড়া হজ বিষয়ক ওয়েবসাইটও করা হয়েছে। সেখানে হজের সব বিষয়াবলীও দেয়া থাকছে এবং মোবাইলে এসএমএস দিয়ে তথ্য জানার ব্যবস্থাও আছে।

তিনি বলেন, হজযাত্রীদের ভোগান্তি কমাতে এবার থেকে প্রাক-নিবন্ধন ব্যবস্থা চালু করা হয়েছে। আগে হজের টাকা জমা দিতে গিয়ে অনেকে প্রতারণার শিকার হতেন। এসব ঘটনায় জড়িত এজেন্সিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

এছাড়া আমাদের দেশের হাজীদের সুবিধার্থে জেদ্দা বিমানবন্দরে পাশে সরকার একটি প্লাজা ভাড়া নেয়া হয়েছে। যেখানে চিকিৎসা, বিশ্রামসহ যাবতীয় সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারবেন বলে জানান প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, আগামী ২৪ জুলাই সোমবার সকাল ৮টায় সৌদি আরবের উদ্দেশ্যে প্রথম হজ ফ্লাইট ছেড়ে যাবে। ওই দিন সকাল ৭টা ৫৫ মিনিটে (বিজি- ১০১১) ফ্লাইটে ৪১৯ জন হজযাত্রী যাবেন। একই দিন যাবে সাউদিয়া এয়ারের একটি ফ্লাইট।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান এ সময় বিমানবন্দরে উপস্থিত থেকে উদ্বোধনী ফ্লাইটের হজ যাত্রীদের বিদায় জানাবেন।

প্রতিবেদক/মাসুদ রানা