সোস্যাল মিডিয়া মনিটরিং সেল গঠন করবে বিএসইসি

সোস্যাল মিডিয়া মনিটরিং সেল গঠন করবে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা: 

‘সোস্যাল মিডিয়া মনিটরিং সেল’গঠনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

বিএসইসি সূত্র জানায়, স্বার্থন্বেষীমহল কারসাজির লক্ষ্যে পরিকল্পিতভাবে বাজার কার্যক্রম নিয়ে বিভিন্ন গুজব ছড়ায় সাধারণ বিনিয়োগকারীরা গুজবের সত্যতা নিশ্চিত না হয়ে আতঙ্কে শেয়ার বিক্রি করে দেন। ফলে গুজবে ও আতঙ্কে ঊর্ধমুখী শেয়ারবাজার সময়ের ব্যবধানে ব্যাপক নিম্নমুখী অবস্থানে চলে আসে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থে ‘সোস্যাল মিডিয়া মনিটরিং সেল’ গঠনের লক্ষ্যে কাজ শুরু হয়েছে। 

বিএসইসি’র মার্কেট সার্ভিল্যান্স অ্যান্ড ইন্টেলিজেন্স ডিপার্টমেন্টের (এমএসআইডি) কমিশনার অধ্যাপক ড. শেখ শামসুদ্দিন আহমেদের তত্ত্বাবধানে এ ‘সোস্যাল মিডিয়া মনিটরিং সেল’ এর কার্যক্রম পরিচালনা করা হবে। এ মনিটরিং সেলের কার্যক্রম পরিচালনার জন্য বিএসইসি’র অভিজ্ঞ ও চৌকস কর্মকর্তাদের দায়িত্ব দেওয়া হবে। শিগগিরই এ সেলের কার্যক্রম শুরু করা হবে।

এদিকে শেয়ারবাজারে গুজব নিয়ন্ত্রণে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ডিজিটাল সিকিউরিটি এজেন্সির সঙ্গে সমন্বিতভাবে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি। ইতোমধ্যে বিএসইসির অভিযোগের পরিপ্রেক্ষিতে ৩১টি গুজব সৃষ্টিকারী ফেসবুক আইডি নিষ্ক্রিয় করা হয়েছে। পর্যায়ক্রমে গুজব সৃষ্টিকারী সামাজিক যোগাযোগ মাধ্যমের সকল আইডির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে কমিশন।

এদিকে ফেসবুক, হোয়াটস অ্যাপসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার বাজার নিয়ে গুজব রটনাকারী ব্যক্তিদের চিহ্নিত করতে বিএসইসি চলতি বছরের ২৪ মে বিএসইসি’র পরিচালক রাজিব আহমেদের নেতৃত্বে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) ও ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রতিনিধিদের সমন্বয়ে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটির প্রতিবেদন ফেসবুকভিত্তিক গ্রুপ গুজব ছড়িয়ে শেয়ারবাজারে তালিকাভুক্ত বিভিন্ন শেয়ারেরবাজার মূল্যকে কৃত্রিমভাবে প্রভাবিত করছে বলে তদন্তে উঠে আসে। এরই ধারাবহিকতায় ৩১টি গুজব সৃষ্টিকারী ফেসবুক আইডি নিষ্ক্রিয় করা হয়।

ঢাকা/মাসুদ