সর্বোচ্চ মুনাফা করেও হারে পিছিয়ে ডাচ-বাংলা ব্যাংক  

সর্বোচ্চ মুনাফা করেও হারে পিছিয়ে ডাচ-বাংলা ব্যাংক  

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা: 

দেশের ব্যাংকগুলোর মধ্যে ডাচ-বাংলা ব্যাংক ২০২১ সালের প্রথম ৯ মাসে সর্বোচ্চ মুনাফা করেছে। তবে আগের বছরের তুলনা তা ছিল মাত্র ১৪ শতাংশ বেশি। এই হারে মুনাফা করে শেয়ারবাজারে তালিকাভুক্ত অন্যান্য ব্যাংক থেকে পিছিয়ে পড়েছে ডাচ-বাংলা ব্যাংক। আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, গত সেপ্টেম্বর পর্যন্ত ডাচ-বাংলা ব্যাংকের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৬.২৫ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস হয়েছিল ৫.৪৭ টাকা। সে হিসাবে ব্যাংকটির মুনাফা হার দাঁড়িয়েছে মাত্র ১৪ শতাংশ। 
  
জানা গেছে, শেয়ারবাজারে ৩২ টি ব্যাংক তালিকাভুক্ত। এরমধ্যে ২৬ টির মুনাফা আগের বছরের একই সময়ের চেয়ে বেড়েছে, কমেছে ৫টির এবং লোকসানে রয়েছে ১ টি ব্যাংক। 

হিসাব বছরের প্রথম ৯ মাসে মুনাফার দিক দিয়ে দ্বিতীয় সর্বোচ্চ অবস্থানে রয়েছে থাকা পূবালী ব্যাংকের ইপিএস হয়েছে ৪.৫২ টাকা এবং তৃতীয় অবস্থানে থাকা ইস্টার্ন ব্যাংকের ইপিএস হয়েছে ৪.২১ টাকা। 

এদিকে, চলতি হিসাব বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে মুনাফার হারে সর্বোচ্চ এগিয়ে আছে স্ট্যান্ডার্ড ব্যাংক। এ সময়ে ব্যাংকটির ইপিএস হয়েছে ০.২৮ টাকা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ০.১১ টাকা। আলোচ্য সময়ের ব্যবধানে ব্যাংকটির মুনাফা বেড়েছে ১৫৫ শতাংশ। মুনাফার হারের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে আছে প্রাইম ব্যাংক। ব্যাংকটির মুনাফা আগের চেয়ে ১২৫ শতাংশ বেড়েছে। এছাড়া তৃতীয় অবস্থানে থাকা মার্কেন্টাইল ব্যাংকের মুনাফা আগের বছরের চেয়ে ১০৬ শতাংশ বেড়েছে। 

যেসব ব্যাংক পিছিয়ে পড়েছে সেগুলোর মধ্যে সিটি ব্যাংক এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক প্রত্যেকের মুনাফার হার ৩ শতাংশ করে বেড়েছে। 

যেসব ব্যাংকের মুনাফা কমেছে সেগুলো হলো: মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, রূপালী ব্যাংক, এক্সিম ব্যাংক, ন্যাশনাল ব্যাংক এবং সাউথ বাংলা এগ্রিকালচার ব্যাংক লিমিটেড। এছাড়া আইসিবি ইসলামিক ব্যাংক লোকসানে রয়েছে। আগের চেয়ে চলতি হিসাব বছরের সেপ্টেম্বর পর্যন্ত ৯ মাসে ব্যাংকটির লোকসান হার ২১৩ শতাংশ। 

ঢাকা/মাসুদ