এইমাএ পাওয়া

শেয়ারবাজার থেকে ১৫০ কোটি টাকা তুলবে এস্কয়ার নিট

এপ্রিল ১৮, ২০১৭

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা:

বুকবিল্ডিং পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ১৫০ কোটি টাকা তুলবে এস্কয়ার নিট কম্পোজিট লিমিটেড। সংগৃহীত অর্থের ৯৬ ভাগ ব্যবহার করবে ব্যবসা সম্প্রসারণে। এ টাকায় কোম্পানিটি নতুন ভবন নির্মাণ এবং ডায়িং ও ওয়াশিং প্ল্যান্টের জন্য যন্ত্রপাতি কিনবে।

মঙ্গলবার রাজধানীর রেডিসন হোটেলে অনুষ্ঠিত রোড শোতে কোম্পানির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। রোড শোতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে কোম্পানির ব্যবসা ও আর্থিক অবস্থার বিভিন্ন তথ্য ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরা হয়।

নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমতি পেলে প্রথমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করবে কোম্পানিটি। পরে সাধারণ জনগণের কাছে শেয়ার বিক্রি করা হবে।

পুঁজিবাজার থেকে সংগৃহীত অর্থের মধ্যে ভবন নির্মাণে ব্যয় করা হবে ১০০ কোটি ৪২ লাখ টাকা। নারায়ণগঞ্জের কাঁচপুর এবং ময়মনসিংহের ভালুকায় এ ভবন নির্মিত হবে। কোম্পানিটির কাঁচপুর প্রকল্পের জন্য ডয়িং মেশিনারিজ কিনতে খরচ হবে ২১ কোটি ২৩ লাখ ১৯ হাজার টাকা। একই সঙ্গে কাঁচপুরে কেনা হবে ওয়াশিং প্লান মেশিনারিজ। যার জন্য ব্যয় হবে ২১ কোটি ৯০ লাখ ৭৬ হাজার টাকা। আর আইপিও বাবদ খরচ করা হবে ৬ কোটি ৪৩ লাখ ৮৮ হাজার টাকা।

এস্কয়ার নিট কম্পোজিটের প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কোম্পানির অনুমোদিত মূলধন ছিল ২০০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ছিল ১০০ কোটি টাকা।

২০১৬ সালের ১ জুলাই থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় তথা হিসাববছরের প্রথম ৬ মাসে কোম্পানির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ১ টাকা ৫৫ পয়সা। আলোচ্য বছরে কর পরবর্তী মুনাফা হয়েছে ১৫ কোটি ৫৪ লাখ ৬৩ হাজার টাকা। ৩১ ডিসেম্বর তারিখে পুনর্মূল্যায়ন পরবর্তী শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ছিল ৪৪ টাকা ২৬ পয়সা। আর পুনর্মূল্যায়ন ব্যতিত এনএভি ২৪ টাকা ৪০ পয়সা।

এস্কয়ার নিট কম্পোজিট ২০০০ সালে প্রতিষ্ঠিত হয়। কোম্পানিটিতে নিটিং, প্রিন্টিং, এমব্রয়ডায়রি, লন্ড্রি ও গার্মেন্টস ইউনিট রয়েছে।

রোড শোতে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মো. এহসানুল হাবিব লিখিত বক্তব্য উপস্থাপন করেন। তিনি বলেন, ১৭ বছর আগে নারায়ণগঞ্জের কাঁচপুরে এস্কয়ার নিট কম্পোজিটের যাত্রা শুরু হয়েছিল। এই সময়ের ব্যবধানে তারা গ্রাহকের সন্তুষ্টি অর্জন করতে পেরেছেন। গ্রাহকদের কাছে এস্কয়ার নিটিং এর পণ্যের চাহিদা বাড়ায় তারা উৎপাদন ক্ষমতা বাড়ানোর উদ্যোগ নিয়েছেন।

এস্কয়ার নিট কম্পোজিটকে বাজারে আনতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব নিয়েছে প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড। আর রেজিস্ট্রার টু দ্য ইস্যুর দায়িত্বে রয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।