এইমাএ পাওয়া

শেয়ারবাজারে আসার অপেক্ষায় দুই কোম্পানি

এপ্রিল ১৭, ২০১৭

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা:
প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বুকবিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করবে বস্ত্র খাতের এসকয়ার নিট কম্পোজিট এবং সেবা ও আবাসন খাতের কোম্পানি শামসুল আলামিন রিয়েল এস্টেট লিমিটেড। কোম্পানি দুটি মোট ২৩০ কোটি টাকা এ পদ্ধতিতে বাজার থেকে সংগ্রহ করবে। এর মধ্যে এস্কয়ার নিট ১৫০ কোটি ও বাকি ৮০ কোটি টাকা তুলবে শামসুল আলামিন রিয়েল এস্টেট। এজন্য চলতি সপ্তাহে রাজধানীতে রোড শো করবে কোম্পানি দুটি।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এসকয়ার নিট কম্পোজিট যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনসাপেক্ষে পুঁজিবাজার থেকে প্রিমিয়ামসহ মোট ১৫০ কোটি টাকা উত্তোলনে আগ্রহী। ওই অর্থের মধ্যে ১০০ কোটি ৪২ লাখ টাকা দিয়ে ভবন নির্মাণ, ২১ কোটি ২৩ লাখ টাকা দিয়ে ইয়ার্ন ডায়িং মেশিন ক্রয়, ২১ কোটি ৯১ লাখ টাকা দিয়ে ওয়াশিং প্লান্ট মেশিন ক্রয় ও বাকি ছয় কোটি ৪৪ লাখ টাকা আইপিও বাবদ খরচে ব্যবহার করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

প্রতিষ্ঠানটির ২০১৬ সালের ৬ মাসের (জুলাই-ডিসেম্বর) ব্যবসায় ১৯৬ কোটি সাত লাখ টাকা আয় করেছে। যা ব্যয় শেষে নিট মুনাফা হয়েছে ১৫ কোটি ৫৫ লাখ টাকা বা শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে এক দশমিক ৫৫ টাকা। আর ২০১৬ সালের ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৪ দশমিক ২৬ টাকা। উল্লেখ্য, প্রতিষ্ঠানটি বাজারে কী পরিমাণ শেয়ার ইস্যু করবে, তা বুকবিল্ডিং পদ্ধতিতে দর নির্ধারণের পর ঠিক করা হবে।

জানা গেছে, আগামীকাল মঙ্গলবার সন্ধ্যা ৭টায় রাজধানীর র‌্যাডিসন ব্লু গার্ডেন অন্তরায় এস্কয়ার নিট কম্পোজিট লিমিটেডের রোড শো অনুষ্ঠিত হবে। প্রতিষ্ঠানটি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বুকবিল্ডিং পদ্ধতিতে বাজারে আসবে। কোম্পানিটিকে আইপিওতে আনতে ইস্যু ম্যানেজারের দায়িত্বে রয়েছে প্রাইম ফিন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

শামসুল আলামিন রিয়েল এস্টেট আইপিওর মাধ্যমে বুকবিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজার থেকে ৮০ কোটি টাকা উত্তোলন করবে। উত্তোলিত ওই অর্থে কোম্পানিটি ব্যাংকঋণ, তাদের চলমান প্রকল্প বাস্তবায়ন এবং আইপিও প্রক্রিয়ায় খরচ করবে। বর্তমানে কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ৩৫ কোটি টাকা।

আর্থিক প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, ৩০ জুন ২০১৬ সমাপ্ত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৪২ দশমিক ৪২ টাকা এবং শেয়ারপ্রতি আয় হয়েছে এক দশমিক ৯০ টাকা। এর আগের সমাপ্ত হিসাববছরে কোম্পানির শেয়ারপ্রতি সম্পদমূল্য ছিল ৪০ দশমিক ৫২ টাকা এবং শেয়ারপ্রতি আয় হয়েছে দশমিক ২৫ টাকা।

কোম্পানিটির রেজিস্ট্রার টু দ্য ইস্যুর দায়িত্বে রয়েছে ব্যানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড। আর তালিকাভুক্তির এ প্রক্রিয়ায় ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে অ্যালায়েন্স ফিন্যান্সিয়াল সার্ভিস লিমিটেড।

শামসুল আলামিন রিয়েল এস্টেটের রোড শো বুধবার সন্ধ্যা ৭টায় রাজধানীর হোটেল রেডিসন ব্লুতে অনুষ্ঠিত হবে। এদিন পুঁজিবাজারের ইলিজিবল ইনভেস্টর উপস্থিতিতে রোড শো’তে আর্থিক প্রতিবেদন উপস্থাপন করা হবে।

অনুষ্ঠানে বিভিন্ন মার্চেন্ট ব্যাংকার্স অ্যান্ড পোর্টফোলিও ম্যানেজার, অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি, মিউচুয়াল ফান্ড, স্টক ডিলার, ব্যাংক, ক্রেডিট রেটিং এজেন্সি, বিমা কোম্পানি, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড ম্যানেজার, অলটারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ড, রিকগনাইজড পেনশন অ্যান্ড প্রভিডেন্ড ফান্ড, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ), উভয় স্টক এক্সচেঞ্জ ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত থাকবেন বলে জানা গেছে।