এইমাএ পাওয়া

লুইসের ঝড়ে উড়ে গেলো ভারত

জুলাই ১০, ২০১৭

পারভেজ আবেদীন, বিনিয়োগ বার্তা:

সিরিজের একমাত্র টি-টোয়েন্টিতে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে বিরাট কোহলিরা লক্ষ্য দিয়েছিলেন ১৯১ রান। টি-টোয়েন্টিতে এই রান চেজ করে জেতা খুবই কঠিন ব্যাপার।কিন্তু ওয়েস্ট ইন্ডিজের ওপেনার এভিন লুইসের ঝড়ে পাহাড়সম রানরকে মামুলি বানিয়ে বদলে দিলো সব রকম পরিস্থিতি। এতো বড় লক্ষ্য তাড়া করেও ওয়েস্ট ইন্ডিজ জিতেছে নয় উইকেটের বিশাল ব্যবধানে।

জ্যামাইকার সাবিনা পার্কে এই মাঠে এর আগে মাত্র দুটি টি-টোয়েন্টি ম্যাচ হয়েছে। তাতে ১১৭-এর উপরে কোন ম্যাচের রান না উঠলেও সফরকা্রী ভারত সেই রেকর্ড ভেঙে ১৯১ রানের বিশাল টার্গেট ছুড়ে দেয় স্বগতিকদের।

জবাবের শুরুতেই ভারতীয় বোলাররা পড়েন ক্রিস গেইল ও এভিন লুইসের সামনে। টি-টোয়েন্টির ইতিহাসে সবচেয়ে ভয়ঙ্কর ব্যাটসম্যানদের তালিকা করলে, এ দুজনের নাম থাকবে উপরের দিকেই। এ দিন তারা ৮ ওভার দুই বলে ৮২ রানের ওপেনিং জুটি এনে দেন। তাদের এমন ঝড়ো জুটির পরই মূলত জয়ের আশা করতে থাকে ওয়েস্ট ইন্ডিজ।

প্রায় দেড় বছর পর টি-টোয়েন্টি দলে সুযোগ পেয়ে ২০ বল খেলে মাত্র ১৮ রান করে আউট হয়ে যান গেইল। কিন্তু তার এমন নিষ্প্রভ রূপ চোখেই পড়েনি এভিন লুইসের কারণে। ভারতীয় বোলারদের একের পর এক বাউন্ডারিতে আছড়ে ফেলতে ফেলতেই দলকে জয়ের দিকে নিতে থাকেন ২৫ বছরের এই তরুণ।

এর আগেও টি-টোয়েন্টিতে একটি সেঞ্চুরি আছে এভিন লুইসের। এ দিন করলেন আরো একটি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে একাধিক সেঞ্চুরি আছে আর কেবল ক্রিস গেইল আর ব্রেন্ডন ম্যাককালামের।

লুইস শেষ পর্যন্ত ৬২ বলে ১২৫ রান করে অপরাজিত থাকেন। চেজ করতে নেমে টি-টোয়েন্টিতে এতো বেশি রানের ইনিংস খেলতে পারেননি আর কোনো ব্যাটসম্যান। লুইসের এমন রেকর্ডের দিনে নয় বল বাকি থাকতেই ভারতকে উড়িয়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

বিনিয়োগ বার্তা/পিএ