এইমাএ পাওয়া

রাজধানীর চারদিকে ছয় মহাসড়ক প্রশস্ত হবে

মার্চ ২৮, ২০১৭

নিজস্ব প্রতিবেদক

ঢাকা অঞ্চলের চারদিকে ছয়টি মহাসড়ক প্রশস্ত করা হবে। ছয়টি মহাসড়কের ১৩৪ কিলোমিটার উন্নয়নে ৫৯২ কোটি টাকার একটি প্রকল্প নেওয়া হয়েছে। মহাসড়কগুলোর অন্যতম হলো টঙ্গী-কালিগঞ্জ-ঘোড়াশাল-পাঁচদোনা সড়ক; গফরগাঁও-বরমী-মাওনা সড়ক; ভুলতা-আড়াইহাজার-বাঞ্ছারামপুর-নবীনগর-শিবপুর-রাধিকা সড়ক; নয়াপুর-আড়াইহাজার-নরসিংদী-রায়পুরা সড়ক।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেকের চেয়ারম্যান শেখ হাসিনা। সভায় তথ্যপ্রযুক্তি খাতের নিরাপত্তা নিশ্চিত করতে ১৫০ কোটি টাকার সাইবার থ্রেট ডিটেকশন ও রেসপন্স প্রকল্প অনুমোদন দেওয়া হয়।

গতকালের একনেক সভায় এই দুটি প্রকল্পসহ ১০ হাজার ১৪৮ কোটি টাকার ১২টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে স্থানীয় উৎস থেকে দেওয়া হবে ৬ হাজার ২৮১ কোটি টাকা। আর বিদেশি সহায়তা পাওয়া যাবে ৩ হাজার ৬৩১ কোটি টাকা। প্রকল্প বাস্তবায়নকারী সংস্থাগুলো দেবে প্রায় ২৩৬ কোটি টাকা।

সভায় অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে অন্যতম হলো তৃতীয় নগর পরিচালন ও অবকাঠামো উন্নীতকরণ (১ম সংশোধিত; মাতুয়াইল স্যানিটারি ল্যান্ডফিল সম্প্রসারণসহ ভূমি উন্নয়ন; গাবতলী সিটি পল্লিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ক্লিনারবাসীদের জন্য বহুতলাবিশিষ্ট আবাসিক ভবন নির্মাণ; নড়াইল-কালিয়া জেলা মহাসড়কের ২১তম কিলোমিটারে কালিয়া নামক স্থানে নবগঙ্গা নদীর ওপর কালিয়া সেতু নির্মাণ; হেমায়েতপুর-সিঙ্গাইর-মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মানে ও প্রশস্থতায় উন্নীতকরণ; টেকসই ক্ষুদ্রাকার পানিসম্পদ উন্নয়ন; চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সায়েন্স ও ফিশারিজের গবেষণা ও সক্ষমতা বৃদ্ধি প্রকল্প; নির্মূল বায়ু এবং টেকসই পরিবেশ প্রকল্প; সার সংরক্ষণ ও বিতরণ সুবিধাদির জন্য দেশের বিভিন্ন জেলায় ১৩টি বাফার গোডাউন নির্মাণ এবং মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম (ষষ্ঠ পর্যায়)।