এইমাএ পাওয়া

রবি ঠাকুরের প্রথম প্রেম নিয়ে ছবি বানাচ্ছেন প্রিয়াংকা

মে ৯, ২০১৭

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:
রবি ঠাকুরের প্রথম প্রেম নিয়ে ছবি তৈরি হচ্ছে বলিউডে। ইতোমধ্যে ছবির নামও চুড়ান্ত হয়েছে ‘নলিনী’। ছবিটি পরিচালনা করবেন ‘এস্কেপ ফ্রম তালিবান’ ছবির জাতীয় পুরস্কারপ্রাপ্ত নির্দেশক উজ্জ্বল চট্টোপাধ্যায়। কাহিনি সাজিয়েছেন সাগরিকা চট্টোপাধ্যায়। আর ছবিটি প্রযোজনা করবেন প্রিয়াংকা চোপড়া।

আনন্দবাজারের খবরে বলা হয়েছে, রবি ঠাকুরের ১৮ বছর বয়সের প্রেম নিয়েই তৈরি হচ্ছে সিনেমাটি। দেবেন্দ্রনাথ ঠাকুরের নির্দেশে তিনি তখন সত্যেন্দ্রনাথের সঙ্গে আমদাবাদে। সত্যেন্দ্রনাথ তাকে ইংরেজি শেখাতে নিয়ে যান শোলাপুরে, পান্ডুরাম থাড়কড়ের কাছে। পান্ডুরাম, কিশোর রবিকে পাঠ দেওয়ার জন্য মেয়ে অন্নপূর্ণাকে ভার দেন। অন্নপূর্ণার বয়স তখন ২০। নীলনয়না। অক্সফোর্ড-উত্তীর্ণা। পোশাকে-স্বভাবে-কেতায় পুরো সাহেবি।

মার্ক স্টিফেন নামের এক ইংরেজের সঙ্গে তার প্রেম। কিন্তু দিন গ়ড়ালে রবীন্দ্রনাথ-অন্নপূর্ণা কী করে যেন পরস্পরের সঙ্গে জড়িয়ে পড়েন!

প্রেমিকার ইচ্ছেতেই কবি মরাঠি কন্যা অন্নপূর্ণার নাম দেন ‘নলিনী’। তাকে নিয়ে গানও লেখেন, ‘শুনো নলিনী খোলো গো আঁখি…’। তবে সে প্রেম বেশি স্থায়ী হয়নি। দাদার নির্দেশে রবীন্দ্রনাথকে চলে যেতে হয় বিলেত।

অন্নপূর্ণার বিয়ে হয় হ্যারল্ড লিটলডেল নামের এক ব্রিটিশ অধ্যাপকের সঙ্গে। কিন্তু ৩৩ বছরের জীবনে রবীন্দ্রনাথকে তিনি ভুলতে পারেননি। বোনের ছেলের নাম রবীন্দ্রনাথ রাখার অনুরোধ করেন।

জানা গেছে, ছবির কাহিনির শুরু ২০১৭ সালে। এডিনবরা থেকে গবেষক জন হ্যাম নলিনীর উৎস-সন্ধানে ভারতে এলেন। এখান থেকেই ছবি চলে যাবে ফ্ল্যাশব্যাকে। কখনও ফিরে আসবে সমকালে।

ছবির কাজ নভেম্বর নাগাদ শুরু হবে বলে আশা করা যাচ্ছে। শোনা যাচ্ছে, নলিনীর ভূমিকায় থাকবেন মরাঠি অভিনেত্রী সোনালি কুলকার্নি। সত্যেন্দ্রনাথ হবেন কুণাল কাপূর। একটি গুরুত্বপূর্ণ চরিত্রে ডাক পেতে পারেন যিশু সেনগুপ্ত।
বিনিয়োগ বার্তা/ জিকো