এইমাএ পাওয়া

মতিঝিলে চলছে ফলের মান পরীক্ষা ও চিনি বিতরণ

জুন ২৩, ২০১৬

ফলের মান পরীক্ষা-

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা :

আন্তর্জা‌তিক সি‌ভিল সা‌র্ভিস দিবস উপলক্ষে মতিঝিলের শিল্প ভবনের সামনে বিনামূল্যে মৌসুমী ফলের মান পরিক্ষা করছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সিটিটিউশন (বিএস‌টিআই)। পাশাপাশি খোলা বাজারে ন্যায্যমূল্যে চিনি বিক্রি করছে বাংলাদেশ খাদ্য ও চিনি শিল্প করপোরেশ (বিএসএফআই‌সি) ।

বৃহস্প‌তিবার সকাল ১০ টা থেকে শুরু হওয়া এই কার্যক্রম চলবে দুপুর ২ টা পর্যন্ত।

সরেজমিন ঘুরে দেখা যায়, মৌসুমী ফল‌ বিশেষ করে আমে ফরমালিন আছে কিনা তা বিনামূল্যে তাৎক্ষণিক পরীক্ষা করতে সাধারণ মানুষের দীর্ঘ লাইন। বিনামূল্যে এ সেবা নিতে সকাল থেকে মানুষের আগ্রহের কমতি ছিল না।

এদিকে দিবসটি উপলক্ষে একই স্থানে বাংলাদেশ খাদ্য ও চি‌নি শিল্প করপোরেশনের (বিএসএফআই‌সি) উদ্যোগে খোলা বাজারে ন্যায্যমূল্যে চি‌নি বি‌ক্রি করা হচ্ছে। সেখানেও সাধারণ মানুষের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। কেজি প্রতি চিনি বিক্রি হচ্ছে ৫০ টাকা করে। তবে একজন ক্রেতা সর্বোচ্চ দুই কেজি চিনি ক্রয় করতে পারবেন।

তবে বিএসটিআইয়ের এই সেবায় জনসাধারণ মানুষ ও ফল ব্যবসায়ীরা তাৎক্ষনিক সুবিধা পেলেও দীর্ঘমেয়াদী কোনো সুবিধা পাচ্ছেন না।

পুরান ঢাকা থেকে আসা শামীম হোসেন অভিযোগ করে বলেন, বিএসটিআইয়ের এ উদ্যোগ সাধারণ মানুষের সাময়িক উপকার হলেও সীমিত সময়ের এই সেবা বাস্তবে কোনো কাজে আসবে না। কেননা, সীমিত সময়ের এই সেবা সম্পর্কে অনেক মানুষ জানে না। তাই মাসব্যাপী মৌসুমী ফলের ফরমালিন পরীক্ষার সেবা দেওয়া দরকার ছিল।

এ বিষয়ে বিএস‌টিআইর সহকা‌‌রি প‌রিচালক এস এম আবু সাঈদ বলেন, আন্তর্জা‌তিক সি‌ভিল সা‌র্ভিস দিবস উপলক্ষে ভোক্তাদের এ সেবা দেয়া হচ্ছে। এ সেবা পেয়ে সাধারণ মানুষ অনেক খুশি।

প্রসঙ্গত, ‘টেকসই উন্নয়ন-লক্ষ্য অর্জনে জনমুখী সেবা ও উদ্ভাবনী প্রয়াস’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস-২০১৬ উদযাপিত হচ্ছে। বিশ্বব্যাপী সিভিল সার্ভিস সদস্যদের জন্যই এ দিবস। সিভিল সার্ভিস হোক সেবামুখী ও জনমুখী—এ প্রত্যাশায় জাতিসংঘের উদ্যোগে দিবসটি বাংলাদেশসহ সারা বিশ্বে একযোগে উদযাপন করা হচ্ছে।

বিনিয়োগবার্তা / রাজিব-২৩শে জুন, ২০১৬ ইং