এইমাএ পাওয়া

ভোজ্যতেলে ভিটামিন এ নিশ্চিতে ২৪ ঘন্টার আল্টিমেটাম শিল্পমন্ত্রীর

মে ২৪, ২০১৬

শিল্পমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক:যেসব রিফাইনারি কোম্পানি ভোজ্যতেলে এখনো সঠিক মাত্রায় ভিটামিন এ নিশ্চিত করতে পারেনি তাদেরকে ২৪ ঘন্টার আল্টিমেটাম দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি হুশিয়ারি দিয়ে বলেন, তাদেরকে কোনোভাবেই তেল বাজারজাত করতে দেওয়া হবে না।

আজ মঙ্গলার রাজধানীর পুর্বানি হোটেলে বাংলাদেশে ভোজ্যতেল সমৃদ্ধকরণে রেগুলিটরি মনিটরিং বাস্তবায়ন বিষয়ক এক কর্মশালায় এ হুশিয়ারি দেন শিল্পমন্ত্রী।

কর্মশালাটির আয়োজন করে যৌথভাবে শিল্পমন্ত্রণালয় ও গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভ নিউট্রিশন (গেইন)।

তিনি বলেন, ভোজ্যতেলে ভিটামিন-এ সমৃদ্ধকরণ আইন, ২০১৩ বাস্তবায়নে শিল্প মন্ত্রণালয়  বিষয়ে স্বরাষ্ট্র ও খাদ্য মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে কাজ চলছে। পুরো রমজান মাসে ভ্রাম্যমান আদালত পরিচালনার জন্য ইতোমধ্যে বিএসটিআইকে নির্দেশ দেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, আমি যতক্ষণ এই মন্ত্রণালয়ের দায়িত্বে আছি ততক্ষণ কাউকে মানুষের জীবন নিয়ে ছিনিমিনি খেলতে দেবো না। যেসব পণ্যে জীবনের ঝুঁকি থাকে; মানুষকে পঙ্গু করে দেয় সে ক্ষেত্রে কারও ছাড় নেই। তাদের পণ্য বাজারে থাকতে পারে  না। প্রয়োজনে তাদের নামে টিভি ও পত্রপত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়া দেওয়া।  যাতে ক্রেতারা এ সব প্রতিষ্ঠানের পণ্য না কেনে।

তিনি আরও বলেন, এ উদ্যোগ দেশি কোনো উদ্যোগ নয় বরং আন্তর্জাতিক উদ্যোগ। এটি বাস্তবায়নে দেশের সঙ্গে বিদেশি সংস্থাও কাজ করছে। ফলে বাস্তবায়ন নিয়ে শঙ্কা দেখা দিলে বিদেশে বাংলাদেশের ভাবমুর্তিও নষ্ট হবে। তাই যেভাবেই হোক এ আইন বাস্তবায়ন করা হবে।

নেদারল্যান্ড দূতাবাসের আর্থিক সহায়তায় প্রকল্পটি বাস্তবায়নে কাজ করা হচ্ছে। কর্মশালায় দেশের ৩৫টির মত ভোজ্যতেল শোধনকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি অংশ নেয়।

কর্মশালায় আলোচকরা জানান, ২০১১-১২ অর্থবছরে জরিপে দেখা গেছে, দেশে প্রতি ৫ জনের মধ্যে একজন শিশুর ভিটামিন এ এর ঘাটতি রয়েছে।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন, শিল্প সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া, বিএসটিআইয়ের মহাপরিচালক একরামুল হক, বাংলাদেশ ভোজ্যতেল সমৃদ্ধকরণ প্রকল্পের পরিচালক মো. লুৎফুর রহমান তরফদার, নেদারল্যান্ড দুতাবাসের ফার্স্ট সেক্রেটারি লরেন্ট ইউমানস প্রমুখ।