এইমাএ পাওয়া

ভুটান সফর শেষে প্রধানমন্ত্রী এখন ঢাকায়

এপ্রিল ২০, ২০১৭

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:

 

তিনদিনের রাষ্ট্রীয় সফর শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভুটান থেকে দেশে ফিরেছেন। বৃহস্পতিবার সকাল পৌনে ১০টার দিকে তাঁকে বহনকারী ড্রুক এয়ারের কেবি ৩০২ ভিআইপি ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়।

এর আগে সকাল পৌনে ৮টার দিকে প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে ফ্লাইটটি ভুটানের পারো আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়ে। সেখানে ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে ও ভুটানের নিযুক্ত বাংলা দেশের রাষ্ট্রদূত জিষ্ণু রায় চৌধুরী তাকে বিদায় জানান।

ভুটান সফরকালে দেশটির রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক, রানী জেটসান পেমা ওয়াংচুক ও প্রধানমন্ত্রী শেরিং তোবগের সাথে গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি তিনি আন্তর্জাতিক অটিজম সম্মেলনে অংশ নেন।

দ্বৈত কর প্রত্যাহার, পণ্যের মান নিয়ন্ত্রণ, কৃষি, বাংলাদেশের নৌপথ ভুটানকে ব্যবহার করতে দেয়া ও সাংস্কৃতিক বিনিময় এবং ভুটানের বাংলাদেশের দূতাবাস ভবন নির্মাণে ভুমি বিষয়ে একটিসহ মোট ছয়টি চুক্তি ও সমঝোতা স্মারক সই করে দুই দেশ।

ভুটান সফরে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হন তার মেয়ে সায়মা হোসেন ওয়াজেদ; যিনি বাংলাদেশের জাতীয় অটিজম বিষয়ক উপদেষ্টা কমিটির চেয়ারপারসন। অটিজম নিয়ে কাজের জন্য তাকে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ‘চ্যাম্পিয়ন’ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এছাড়া পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমদ আলী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভীও প্রধানমন্ত্রীর সাথে ছিলেন।

বিনিয়োগ বার্তা/এমআর