এইমাএ পাওয়া

ব্যাংক আমানতের ওপর আবগারি শুল্ক কমানো হবে : অর্থমন্ত্রী

জুন ১৮, ২০১৭

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:

আবারও ব্যাংক আমানতের ওপর বর্ধিত আবগারি শুল্ক কমানোর আশ্বাস দিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। পাশাপাশি এর নাম ইনকাম ট্যাক্সের পরিবর্তে নতুন নামকরণ হবে বলেও জানিয়েছেন তিনি।

আজ রোববার সচিবালয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, আবগারি শুল্ক নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হচ্ছে। তাই জনগণকে আশ্বস্ত করছি, বর্ধিত আবগারি শুল্ক কমানো হবে।

উল্লেখ্য, গত ১৪ জুন বুধবার ব্যাংক হিসাবে আরোপিত আবগারি শুল্ক কমানোর ইঙ্গিত দিয়েছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, জাতীয় সংসদে বিষয়টি নিয়ে আলোচনার করে এই সমস্যার সমাধান করা হবে।

তিনি আরও বলেন, আমাদের আর্থিক খাত নিয়ে বাজারে অনেক সমালোচনা রয়েছে। বিশেষ করে বাজেট দেওয়ার পরে সমালোচনা উচ্চ পর্যায়ে উঠেছে। যখন কোনো দুর্বলতা পাওয়া যায় না- তখন একটা কিছু বের করতে হয়। সেটা এবার সবচেয়ে বেশি হয়েছে। যেমন ব্যাংক অ্যাকাউন্টের আবগারি শুল্ক আদায়; নামটা হয়তো ঠিক নেই। আমরা নামটা আমরা পরিবর্তন করবো। ইনকাম ট্যাক্সের আদলে কিছু একটা নাম দেওয়া হবে।

অর্থমন্ত্রী বলেন, অনেক আগে থেকে আবগারি শুল্ক নেওয়া হচ্ছে। যাদের ব্যাংক অ্যাকাউন্ট আছে- তারা এই শুল্ক দিচ্ছেন। প্রস্তাবিত বাজেটে এই হার বেড়েছে; সঙ্গে সুযোগও বেড়েছে। আগে ২০ হাজার টাকা থাকলেই দিতে হতো। এবার ১ লাখ টাকা পর্যন্ত ফ্রি করে দিয়েছি। তারপরও এটা নিয়ে বাজারে খুব সমালোচনা হচ্ছে। আমি ইতোমধ্যে বলেছি, বাজেটতো প্রস্তাবিত। পাশ হওয়ার আগে এর অনেক কিছু পরিবর্তন হবে। আবগারি শুল্কের ক্ষেত্রে পরিবর্তন আসবে। এটা সংসদে বলতে গেলে ২৮ তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে। জনগণকে স্বস্তি দিতেই আজ বললাম।

বিনিয়োগ বার্তা/জিকো