এইমাএ পাওয়া

বিএসইসিতে শিক্ষা সফর করলো বাংলাদেশ ব্যাংক

মে ২৫, ২০১৭

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কেন্দ্রীয় ব্যাংকের ৬৭জন সহকারী পরিচালককে শেয়ারবাজার কিভাবে চলে সে বিষয়ে শিক্ষা দিয়েছে।

বিএসইসি’র মূখপাত্র ও নির্বাহী পরিচাল মো: সাইফুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, গতকাল বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালকদের ৩৫তম বুনিয়াদি প্রশিক্ষণের অংশ হিসেবে ৬৭জনের একটি দল কমিশনে শিক্ষা সফর করেন। আর সফরটি দিন ব্যাপী কমিশনে অনুষ্ঠিত হয়। সফরে কমিশনের কার্য পরিধির গুরুযত্বপূর্ণ বিষয়াদি যেমন- সিকিউরিটিজ আইন, সিকিউরিটিজ ইস্যুকরণ, কমিশনের সার্ভেইল্যান্স সিস্টেম ও তদন্ত প্রক্রিয়া, এনফোর্সমেন্ট সংক্রান্ত বিষয়ে বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণকারীদেরকে সংক্ষিপ্ত ধারণা দেয়া হয়।

শিক্ষাসফরটির উদ্বোধন করেন বিএসইসি’র কমিশনার প্রফেসর মো: হেলাল উদ্দীন নিজামী। এসময় তিনি বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমি কর্তৃক এ ধরণের শিক্ষাসফরের মাধ্যমে পুঁজিবাজার সংক্রান্ত বিষয়ে আগ্রহ প্রকাশ করায় একাডেমিকে সাধুবাদ জানান এবং অংশগ্রহণকারীদের প্রশিক্ষণে অর্জিত জ্ঞান ভবিষ্যতে অর্থবাজার ও পুঁজিবাজার উন্নয়নে ভূমিকা রাখবে বলে আশাবাদ প্রকাশ করেন।

তিনি আরো বলেন, এ ধরণের প্রশিক্ষণ প্রশিক্ষনার্থীদের যথাযথ দায়িত্ব পালন এবং বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়ক হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন কমিশনার মো: আমজাদ হোসেন এবং ড: স্বপন কুমার বালা। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

অন্যদিকে বিএসইসি কর্তৃক এ ধরণের আয়োজন করায় বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমির পরিচালক দীপংকর ভট্টাচার্জ বিএসইসিকে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ধন্যবাদ জানান।

বিনিয়োগ বার্তা/পিএ