এইমাএ পাওয়া

বিএনপি নির্বাচনে যেতে চায় শর্তে

মে ২, ২০১৭

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন,  যে কোনো পরিস্থিতিতে নির্বাচনে যেতে প্রস্তুত বিএনপি। তবে সে জন্য নির্বাচনকালীন সহায়ক সরকার এবং নির্বাচনের ক্ষেত্র প্রস্তুত হতে হবে। আর ‘সুষ্ঠু’ নির্বাচন হলে জনগণ কাকে ভোট দেয়, সেটিও দেখা যাবে বলে মন্তব্য করেছেন তিনি।

আজ মঙ্গলবার রাজধানীতে চন্দ্রিমা উদ্যানে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন ফখরুল।

বিএনপির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী শ্রমিক দলের ৩৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সংগঠনের নেতাকর্মীদের নিয়ে সেখানে যান মির্জা ফখরুল ।

আওয়ামী লীগের নির্বাচনের জন্য তিনশ আসনে প্রার্থী প্রস্তুত আছে, বিএনপির কি অবস্থা- এমন প্রশ্নে ফখরুল বলেন, ‘নির্বাচনকালীন সহায়ক সরকার ও নির্বাচনের ক্ষেত্র তৈরি হলে যে কোনো পরিস্থিতিতে আমরা নির্বাচনের জন্য প্রস্তুত। বিএনপি একটি নির্বাচনমুখী দল। সুতরাং আওয়ামী লীগের নির্বাচনী কার্যক্রমের সঙ্গে বিএনপির কার্যক্রমের তুলনা করার প্রয়োজন নেই।’

নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের দাবি পূরণ না হওয়ায় ২০১৪ সালের ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচন বর্জন করে বিএনপি। তাদের সেই দাবি এবারও পূরণ হওয়ার নয়, সাফ জানিয়ে দিয়েছে সরকারি দল। ক্ষমতাসীন দলের নেতারা বিএনপিকে বর্তমান সরকারের অধীনেই নির্বাচনের প্রস্তুতি নিতে বিএনপিকে আহ্বান জানাচ্ছেন।

এই পরিস্থিতিতে বিএনপি তত্ত্বাবধায়কের দাবি থেকে সরে এসে নির্বাচনকালীন সহায়ক সরকারের দাবি জানাচ্ছে। যদিও এই সরকারের রূপরেখা কী হবে, তারা কীভাবে কাজ করবে-এ বিষয়ে দলটি এখনও কোনো প্রস্তাবনা দেয়নি।

বিএনপি মহাসচিব বলেন, ‘আওয়ামী লীগ যতই বুঝতে পারছে তারা জনগণ থেকে বিচ্ছিন্ন ততই তারা গণতান্ত্রিক পরিসর সংকুচিত করছে। একদলীয় শাসন ব্যবস্থা পাকাপোক্ত করছে।’

আগামী নির্বাচনকে সামনে রেখে বিএনপি হাওয়া ভবনের মতো আরেকটি খাওয়া ভবন তৈরির স্বপ্ন দেখছে- আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের বিষয়ে ফখরুল বলেন, ‘এটা কোনো রাজনৈতিক ভাষা নয়। নিরপেক্ষ নির্বাচন হলে বোঝা যাবে জনগণ কোনো দলকে ক্ষমতায় আনবে।’

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নাসিমসহ আয়োজক সংগঠনের কেন্দ্রীয় ও ঢাকা মহানগরের নেতাকর্মীরা এ সময় উপস্থিত ছিলেন।

বিনিয়োগ বার্তা/সোহেলী