এইমাএ পাওয়া

বস্তিবাসীর আবাসন ব্যবস্থা করতে রিহ্যাবকে অর্থমন্ত্রীর আহ্বান

ডিসেম্বর ২২, ২০১৬

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা:

রাজধানীর বস্তিবাসীদের আবাসনের মধ্যে নিয়ে আসার আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, রাজধানীর বস্তিগুলো আমাদের একটি বড় সমস্যা। এদের জন্য আবাসনের ব্যবস্থা করা আমাদের দায়িত্ব। এ ব্যাপারে রিহ্যাবের সহযোগিতা প্রয়োজন।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আবাসন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

প্রথমবারের মতো কুড়িগ্রাম ও ভোলায় বন্যাদুর্গত ৮৭টি পরিবারকে ঘর তৈরি করে দিয়েছে রিহ্যাব। অনুষ্ঠানে তাদের মধ্যে চাবি বিতরণ করা হয়।

অর্থমন্ত্রী বলেন, গ্রাম থেকে হতদরিদ্র মানুষ শহরে উঠে আসছে। শহরে এসে এদের খাদ্যের ব্যবস্থা হলেও আবাসনের ব্যবস্থা হচ্ছে না। এদের জন্য আবাসনের ব্যবস্থা করা আমাদের দায়িত্ব। সরকারের সঙ্গে রিহ্যাবের (রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ) আলোচনায় এ বিষয়টি গুরুত্ব দেয়া হবে।

তিনি বলেন, রিহ্যাবের সঙ্গে কাজ করতে হলে জমির মালিক, অ্যাপার্টমেন্ট নির্মাতা ও অ্যাপার্টমেন্ট ক্রেতা; এই ৩টি পক্ষ চলে আসে। তাই আবাসন খাত নিয়ে কাজ করতে হলে তাদের মধ্যে আলোচনা দরকার।

আবাসন খাতে সহযোগিতার জন্য সরকারের অর্থায়নে যে হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন তৈরি হয়েছিল তা এখনও আছে। তবে এখন পুরোপুরি অর্থায়ন করছে না। তবে সরকার অর্থায়ন করলেই হবে না। অন্যান্য অর্থায়নও দরকার আছে।
আবাসন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বস্তিবাসীদের আবাসনে রিহ্যাবের সহযোগিতা চাইলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ছবি মহুবার রহমান।

অনুষ্ঠানে আবাসন খাতের সমস্যা সমাধানে সরকারের কাছে ৫ হাজার কোটি টাকার ফান্ড দাবি করেছে ( রিহ্যাব) সহসভাপতি নুরুন্নবী চৌধুরী শাওন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, রিহ্যাব সভাপতি আলমগীর সামসুল আলামীনসহ রিহ্যাবের অন্যান্য কর্মকর্তারা।
বিনিয়োগবার্তা/আরকে