এইমাএ পাওয়া

প্রধানমন্ত্রীর হাতে বঙ্গবন্ধু স্যাটেলাইটের রেপ্লিকা

এপ্রিল ১৭, ২০১৭

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা

দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর ‘রেপ্লিকা’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে সোমবার হস্তান্তর করা হয়েছে। আগামী ডিসেম্বরে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের পরিকল্পনা রয়েছে।

সোমবার মন্ত্রিসভার বৈঠকের শুরুতে শেখ হাসিনার হাতে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম রেপ্লিকাটি হস্তান্তর করেন।

বর্তমান কর্মপরিকল্পনা অনুযায়ী আগামী ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা সম্ভব হবে বলে সম্প্রতি ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জানানো হয়।

স্যাটেলাইট উৎক্ষেপণের লক্ষ্যে ইতিমধ্যে রাশিয়ার উপগ্রহ কোম্পানি ইন্টারস্পুটনিকের কাছ থেকে কক্ষপথ (অরবিটাল স্লট) কেনার আনুষ্ঠানিক চুক্তি হয়েছে।

মহাকাশের ১১৯ দশমিক ১ পূর্ব দ্রাঘিমায় প্রায় ২১৯ কোটি টাকায় কেনা হয়েছে এই স্লট। এখানেই উড়বে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ।

উল্লেখ্য, ২০১৫ সালের ১২ নভেম্বর বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য ফ্রান্সের থ্যালেস এলেনিয়া স্পেসের সঙ্গে চুক্তি করে বিটিআরসি। স্যাটেলাইট নির্মাণের এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৯৬৭ কোটি ৯৬ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়নের পরিমাণ এক হাজার ৩১৫ কোটি ৫১ লাখ টাকা। বাকি টাকার জোগান দেবে থ্যালেস। স্যাটেলাইটটি উৎক্ষেপণ করবে যুক্তরাষ্ট্রের বেসরকারি কোম্পানি স্পেসএক্স।

বিনিয়োগ বার্তা/এমআর