এইমাএ পাওয়া

পায়ে কড়া যা করবেন

ফেব্রুয়ারি ২০, ২০১৬

স্বাস্থ্য ডেস্ক:
পায়ের তলাসহ অন্যান্য অংশ অনেক সময় শক্ত হয়ে যায়। চলতি ভাষায় একে ‘কড়া পড়া’ বলে। খেজুর কাঁটা বা অন্য কোনো গাছের কাঁটার মতো তীক্ষ্ণ কিছুর আঘাত পেলে পরবর্তী সময়ে পায়ে এমন কড়া পড়তে পারে। ইংরেজিতে একে বলা হয় কর্ন। পায়ের যেসব অংশে ক্রমাগত চাপ পড়ে বা ঘষা লাগে, দীর্ঘদিন পরে সেসব অংশের ত্বক শক্ত হয়ে যায়। একে বলা হয় ক্যালাস।
কর্নের ওপর সরাসরি চাপ লাগলে প্রচণ্ড ব্যথা লাগে। ক্যালাসের ব্যথা সাধারণত তীব্র হয় না। ৯০ শতাংশ ক্ষেত্রে পায়ের মাপ অনুযায়ী জুতা না পরার কারণেই এ ধরনের সমস্যা হয়। এতে অতিরিক্ত চাপ পড়ে পায়ের তলার ত্বক শক্ত হয়ে যায়। তাই অবশ্যই আরামদায়ক জুতা পরতে হবে। জুতা যেন অতিরিক্ত ঢিলে বা বেশি আঁটসাঁট না হয়। পায়ে ক্রমাগত চাপ পড়া বন্ধ হলে ধীরে ধীরে ক্যালাস সেরে যায়। তবে জুতা পরিবর্তনের পরেও সমস্যা না কমলে চিকিৎসকের পরামর্শ নিন। পায়ের ত্বকে কখনো কোনো কিছু ঢুকে গেলে নিজে থেকে সেটি বের করার চেষ্টা করবেন না, এতে কড়া পড়ার আশঙ্কা বাড়ে।
কড়া হলে কুসুম গরম পানিতে লবণ মিশিয়ে নিয়ে প্রতিদিন কিছুক্ষণ পা ডুবিয়ে রাখতে পারেন। মাস খানেকের মধ্যে উপশম না হলে চিকিৎসকের পরামর্শ নিন। কর্ন ও ক্যালাসের ক্ষেত্রে সাধারণত নির্দিষ্ট রাসায়নিক পদার্থ ব্যবহার, ক্রায়োসার্জারি বা লেজারের সাহায্যে চিকিৎসা করা হয়।