এইমাএ পাওয়া

পবিত্র রমজান মাস শুরু

জুন ৭, ২০১৬

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা:
শুরু হলো পবিত্র মাহে রমজান। মহান আল্লাহ পাকের সন্তুষ্টি লাভের আশায় ধর্মপ্রাণ মুসলমানরা নির্দিষ্ট সময় পর্যন্ত পানাহারে বিরত থেকে এই একটি মাস আত্মশুদ্ধির সাধনায় নিবেদিত থাকবেন। ইফতার, সেহরি আর কর্মস্থলের নতুন সময়সূচিতে বদলে যাবে জীবনযাত্রা।
সোমবার রমজানের আগমনী বার্তা টের পাওয়া যায় রাজধানীতে। পথঘাটে ও হোটেলগুলোর সামনে দেখা যায় ছোট্ট শামিয়ানা টানিয়ে ইফতারি বিক্রির চিরপরিচিত আয়োজন। গত রাতে তারাবির নামাজ পড়ে রোজার প্রস্তুতিপর্ব শুরু করেন ধর্মপ্রাণ মুসলমানরা। ভোররাতে সেহরি খেয়ে প্রথম রোজার নিয়ত করেন তাঁরা।

দিনের বেলা পানাহার থেকে বিরত থাকা ছাড়াও জাগতিক মোহ, কাম, ক্রোধ, লোভ-লালসা দমন করে আত্মশুদ্ধির সাধনা চলবে পুরো রমজান মাসে। রোজা রাখার পাশাপাশি সাধ্যমতো দান-খয়রাত ও বেশি বেশি নফল ইবাদতের মধ্য দিয়ে ইসলামের অত্যন্ত মর্যাদাপূর্ণ এই মাসের দিনগুলো অতিবাহিত করবেন মুসল্লিরা।

রহমত ও বরকতের দিক দিয়ে রমজান মাস বছরের অন্য ১১ মাস থেকে ভিন্ন। এ সম্পর্কে মহানবী হজরত মুহম্মদ (সা.) বলেছেন, রমজান মাসের প্রথমাংশ রহমত, দ্বিতীয়াংশে মাগফিরাত অর্থাৎ ক্ষমা আর তৃতীয়াংশে নাজাত তথা দোজখ থেকে মুক্তির। প্রত্যেক অংশ ১০ দিন।
পবিত্র রমজান উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া দেশবাসীসহ মুসলিম উম্মাহকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন।
বিনিয়োগবার্তা/সুজন