এইমাএ পাওয়া

দক্ষ ও প্রশিক্ষিত কর্মীর বিকল্প নেই: প্রবাসীকল্যাণ সচিব

মে ১১, ২০১৭

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব জাবেদ আহমেদ বলেছেন, শ্রমবাজার সম্প্রসারণে দেশকে ইতিবাচক ব্রান্ডিং করতে দক্ষ ও প্রশিক্ষিত কর্মীর কোন বিকল্প হবে। দেশে এখন আগের তুলনায় অনেক বেশি দক্ষ কর্মী তৈরী করতে সক্ষম হয়েছে সরকার।

তিনি আরও বলেন, সরকারের ৭০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের পাশাপাশি বে-সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানেও কারিগরি ও তথ্য প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ ও কর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

আজ ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মিলনায়ত-৭১’এ, ড্যাফোডিল ইন্টান্যাশনাল প্রফেশনাল ট্রেনিং ইনষ্টিটিউট (দিপ্তী) কর্তৃক আয়োজিত কৃতি শিক্ষার্থীদের সনদ বিতরণ ও ওরিয়েন্টশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগামের (এসইআইপি) নির্বাহী প্রকল্প পরিচালক আবদুর রউফ তালুকদার।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্কের নির্বাহী পরিচালক মোহাম্মদ নূরুজ্জামান, এসইআইপি পিকেএসপি উপ-মহাব্যবস্থাপক ও প্রকল্প পরিচালক মোঃ আবুল কাশেম।

আব্দুর রউফ তালুকদার বলেন, বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের প্রায় ৭০ লক্ষ মানুষ কাজ করছে। তারা বছরে প্রায় ১৫ বিলিয়ন মার্কিন ডলার বৈদেশিক মুদ্রা দেশে পাঠায়। তাছাড়া দক্ষ মানবসম্পদ দেশ থেকে বিদেশে যে অর্থ নিয়ে যাচ্ছেন তা-ও রোধ করা সম্ভব হবে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মোঃ সবুর খান বলেন, প্রাইভেট পার্টনার প্রজেক্টের (পিপিপি) সঠিক প্রয়োগ ছাড়া বাংলাদেশের কাক্ষিত অর্থনৈতিক উন্নতি কখনো সম্ভব নয়। এজন্য সরকারি ও বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানান।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের সনদ প্রদান ছাড়াও দুই জন শিক্ষার্থীকে চাকরির নিয়োগপত্র প্রদান করা হয়। ফিকান আইটি সলিউশনের পক্ষে রোকনুজ্জামান ও সাইফুল নামের দুই শিক্ষার্থীকে নিয়োগপত্র প্রদান করেন। প্রতিষ্ঠানের চেয়ারম্যান মো. মাহমুদুল হাসান দুই শিক্ষার্থীকে নিয়োগপত্র তুলে দেন।

এছাড়া চারটি প্রতিষ্ঠানকে ক্রেস্ট প্রদান করা হয়। প্রতিষ্ঠান চারটি হচ্ছে ইউথ ফায়ার আইটি, বুস্ট আইটি সলিউশন, অপরচুনিটি আইটি ও টাচটেক আইটি।

বিনিয়োগ বার্তা/মাসুদ/এমআর