এইমাএ পাওয়া

জাতীয় মোবাইল অ্যাপ্লিকেশন পুরস্কার ৪ মে

এপ্রিল ১৩, ২০১৭

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাংলাদেশের তরুণ প্রজন্মকে মোবাইল অ্যাপ্লিকেশনের সাথে সম্পৃক্ত করে তাঁদেরকে সারা বিশ্বের বিলিয়ন ডলারের মোবাইল অ্যাপের বাজারে প্রবেশে সহায়তা দেয়া এবং দেশীয় প্রতিষ্ঠান কর্তৃক নির্মিত সেরা মোবাইল কনটেন্ট ও উদ্ভাবনী মোবাইল অ্যাপ্লিকেশনের প্রাপ্য স্বীকৃতি প্রদানে কাজ করছে সরকার।

বুধবার আইসিটি বিভাগের কনফারেন্স রুমে ‘জাতীয় মোবাইল অ্যাপ্লিকেশন পুরস্কার ২০১৭’ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

পলক জানান, দেশসেরা মোবাইল ভিত্তিক উদ্যোগগুলোকে এগিয়ে দিতে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ দ্বিতীয়বারের মতো আয়োজন করছে জাতীয় মোবাইল অ্যাপ্লিকেশন পুরস্কার ২০১৭।’ ‘এতে জাতীয় পুরস্কার বিজয়ীরা ওয়ার্ল্ড সামিট মোবাইল অ্যাপ্লিকেশন পুরস্কারের গ্লোবাল প্রতিযোগিতার জন্য সরাসরি মনোনীত হবেন।’

সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ৩ মার্চ হতে এই পুরস্কারে অংশগ্রহণের জন্য আহ্বান জনানো হয়। মূলত নতুন অ্যাপ বিশেষ করে তরুণদের করা ইনোভেটিভ প্রকল্প এতে আশা করা হচ্ছে। যেখান থেকে অন্তত কয়েকটি অ্যাপ যেন বড় পরিসরে নিজেকে তুলে ধরার সুযোগ পায়।

এ পর্যন্ত ৮টি ক্যাটাগরিতে সর্বমোট ২৯৩ টি অ্যাপ জমা পড়েছে। ক্যাটাগরিগুলো হচ্ছে এন্টারটেইনমেন্ট অ্যান্ড লাইফস্টাইল, বিজনেস অ্যান্ড কমার্স, মিডিয়া অ্যান্ড নিউজ, ট্যুরিজম অ্যান্ড কালচার, এনভাইরনমেন্ট অ্যান্ড হেলথ, ইনক্লুশন অ্যান্ড এমপাওয়ারমেন্ট, লার্নিং অ্যান্ড এডুকেশন, গভার্নমেন্ট অ্যান্ড পার্টিসিপেশন।

প্রতিটি ক্যাটাগরি হতে ৩ জন করে মোট ২৪ জন অ্যাপ নির্মাতাকে পুরস্কৃত করা হবে। এসব ক্যাটাগরিতে মোবাইল ও ডিজিটাল কনটেন্ট প্রস্তুতকারী কোম্পানি, ব্যক্তি, প্রতিষ্ঠান অংশ নিতে পারবে। আগামী ২২ এপ্রিল বাছাই প্রক্রিয়াটি চূড়ান্ত করা হবে।

আয়োজক সূত্রে জানা যায়, আগামী ৪ মে কৃষিবিদ ইনস্টিটিউশন মিলনায়তনে পুরস্কার বিতরণের মূল আয়োজন ‘গ্র্যান্ড অ্যাওয়ার্ড ইভেনিং’ আয়োজন করা হবে। দিনব্যাপী আয়োজনে এক হাজার তরুণ অ্যাপ ডেভেলপার অংশ নেবে বলে আশা করা হচ্ছে।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আয়োজিত এই প্রতিযোগিতার সহযোগী থাকছে গুগল ডেভেলপার গ্রুপ সোনারগাঁও এবং গুগল ডেভেলপার গ্রুপ বাংলা।

আগামী ১৯ এপ্রিল পর্যন্ত এই প্রতিযোগিতার জন্য আবেদন করা যাবে। নিবন্ধন ও মনোনয়ন জমা দেয়ার জন্য http://appaward.ictd.gov.bd/ এই লিংকে প্রবেশ করতে হবে।

আইসিটি বিভাগ ও ওয়ার্ল্ড সামিট অ্যাওয়ার্ডের যৌথ উদ্যোগে জাতীয় মোবাইল অ্যাপ্লিকেশন পুরস্কার ২০১৭ আয়োজিত হচ্ছে।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন আইসিটি বিভাগের ভারপ্রাপ্ত সচিব সুবীর কিশোর চৌধুরী, বেসিসের সভাপতি মোস্তাফা জব্বার ও বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান প্রমুখ।

বিনিয়োগ বার্তা/এমআর