এইমাএ পাওয়া

জরুরি অবস্থার অনুমোদন দিলো মিশর পার্লামেন্ট

এপ্রিল ১২, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক, বিনিয়োগ বার্তা:

মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আস-সিসির ঘোষিত তিন মাসের জরুরি অবস্থা সর্বসম্মতভাবে অনুমোদন করেছে দেশটির পার্লামেন্ট। সেদেশের দুটি গির্জায় সম্প্রতি তাকফিরি জঙ্গি গোষ্ঠী দায়েশের হামলায় ৪০ জন নিহত হওয়ার পর প্রেসিডেন্টের পক্ষ থেকে ওই জরুরি অবস্থা জারি করা হয়েছিল।

পার্লামেন্টে ভোটাভুটির আগে প্রধানমন্ত্রী শেরিফ ইসমাইল সংসদ সদস্যদের উদ্দেশ্যকরে বলেন, উগ্র জঙ্গিদের বিরুদ্ধে যুদ্ধ করার স্বার্থে জরুরি অবস্থা বলবৎ করার আশু প্রয়োজন দেখা দিয়েছে। এর আগে রবিবার দায়েশের ধারাবাহিক বোমা হামলার জের ধরে মিশরে তিন মাসের জরুরি অবস্থা ঘোষণা করা হয়।

প্রেসিডেন্ট সিসি ওই ঘোষণা দিয়ে বলেন, দেশের নিরাপত্তার স্বার্থে এবং অযাচিত হস্তক্ষেপ থেকে মিশরকে বাঁচাতে এই পদক্ষেপ নেয়া হয়েছে। তিনি বলেন, যারা হামলায় জড়িত ছিল তাদেরকে খুঁজে বের করে আইনের হাতে তুলে দেয়াই হবে নিরাপত্তা বাহিনীর প্রধান কাজ।

মিশরের তান্তা শহরের সেন্ট জর্জেস গির্জায় ওই শক্তিশালী বোমা হামলায় ২৭ জন নিহত ও ৭৮ জন আহত হয়। এর কয়েক ঘণ্টা পর মিশরের খ্রিস্টানদের ঐতিহাসিক শহর আলেক্সান্দ্রিয়ার একটি গির্জায় এক সন্ত্রাসীর আত্মঘাতী বোমা হামলায় অন্তত ১৭ জন নিহত ও ৪১ জন আহত হয়। উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ এসব হামলার দায় স্বীকার করে এ ধরনের আরো হামলা চালানোর হুমকিও দিয়েছে।

বিনিয়োগ বার্তা/মাসুদ