এইমাএ পাওয়া

কিভাবে ঘুমালেও ওজন কমে জেনে নিন!

এপ্রিল ৩, ২০১৬

ঘুমিয়ে ঘুমিয়ে আপনি ওজন কমাতে পারেন! শুনতে আশ্চর্য লাগলেও এটা সত্যি যে সম্প্রতি একটা গবেষণা থেকে জানা গেছে মানুষ ঘুমন্ত অবস্থায় ৫৫% পর্যন্ত ওজন কমাতে পারে। কিন্তু তার জন্য চাই সঠিকভাবে ঘুমোনোর পদ্ধতি আর রাতে কিছু হেলদি লাইফস্টাইল চেঞ্জ!

১) সব রকমের গ্যাজেট সরিয়ে রাখুন : ম্যানচেস্টার ইউনিভার্সিটিতে গবেষণা করে জানা গেছে স্মার্টফোন বা ট্যাবলেট থেকে যে নীল আলো বেরোয় তা আমাদের শরীর মেটাবলিসম কমিয়ে দেয়। একই সঙ্গে মেলাটোনিন হরমোনের উৎপাদন ও কম হয়।
২) সম্পূর্ণ অন্ধকার ঘরে ঘুমোন : ঘুমিয়ে ওজন কমাতে চাইলে সর্বপ্রথম দেখতে হবে আপনার যেন সাউন্ড স্লিপ হয়। তাই ঘর সম্পূর্ণ অন্ধকার করে নেয়াই ভালো। একদম অন্ধকার ঘরে শুলে শরীরে মেলাটোনিন বলে একটা হরমোন তৈরি হয় যার ফলে ভালো ঘুম হয় এবং একই সঙ্গে ক্যালোরি বার্ন করতে সাহায্যে করে।
৩) মিন্ট থেরাপি নিন : অনেকের রাতের খাবার খাওয়ার পরেও খিদে পেয়ে যায়। তারা শোয়ার আগে মুখে মিন্ট বা পুদিনা পাতা রাখুন। এতে খিদে কম পাবে এবং সহজেই ঘুম আসবে।
৪) রাতে অল্প পরিমাণে খাবার খান : রাতে সব সময় হালকা খাবার খান। বেশি পরিমাণে খাবার খেলে তা হজম করতে শরীরকে অনেক বেশি কাজ করতে হয়। এর ফলে অনেক্ষণ ঘুম আসবে না।
৫) শো ওয়ার আগে গরম পানিতে গোসল করুন : ডিনার হয়ে গেলে শুতে যাওয়ার আগে গরম পানিতে গোসল করুন। এতে স্ট্রেস কমবে‚ মাসল রিল্যক্স হবে ফলে সহজেই ঘুমোতে পারবেন।
৬) নিজের হাতে রান্নাঘরের দরজা বন্ধ করুন : রাত আটটার পরে রান্নাঘরে ঢুকবেন না। নিজের হাতে রান্নাঘরের দরজা বন্ধ করে দিন। এইভাবে শরীরের ওজন নিয়ন্ত্রণে থাকবে।
৭) শো ওয়ার আগে চকোলেট খাবেন না : চকোলেটে ক্যাফেন থাকে যা শরীরকে জাগিয়ে রাখে। খেতে চাইলে রাতে নয় দিনের বেলায় চকোলেট খান। এছাড়াও বেশিরভাগ চকোলেটে চিনি‚ মাখন থাকে যা ওজম বাড়াতে সাহায্য করে। তাই এটা এড়িয়ে চলাই ভালো।
৮) রাতে ওয়ার্ক আউট না করাই ভালো : বেশি রাত করে ওয়ার্ক আউট না করাই ভালো। অনেকসময় রাতে বেশি এক্সারসাইজ করার ফলে শরীরে এত বেশি এনার্জি এসে যায় যে ঘুমের ব্যাঘাত ঘটবে তাতে।
৯) একদিনে অন্তত ৭ থেকে ৮ ঘন্টা ঘুমোন।

বিনিয়োগবার্তা/রাসেল খাঁন