এইমাএ পাওয়া

এফবিসিসিআই নির্বাচনে ১৮টি পদ নিয়ে জয়ী মহিউদ্দিন প্যানেল

মে ১৫, ২০১৭

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির এফবিসিসিআইয়ের নির্বাচন সফলভাবে সম্পন্ন হয়েছে।উক্ত নির্বাচনে তৈরি পোশাক খাতের ব্যবসায়ী সফিউল ইসলাম মহিউদ্দিনের সম্মিলিত গণতান্ত্রিক পরিষদজয়ের স্বাদ গ্রহণ করেছে ।

নির্বাচনী ফলাফলে গণতান্ত্রিক পরিষদের ১৬ জন প্রার্থী এবং ব্যবসায়ী ঐক্য ফোরাম থেকে মাত্র ২ জন প্রার্থী জয়ী হয়েছেন বলে দেখা গেছে,।

দেশের ব্যবসায়ীদের শীর্ষ এই সংগঠনটির নতুন নেতৃত্ব বেছে নিতে গতকাল রোববার সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ঢাকার আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুধু অ্যাসোসিয়েশন গ্রুপের ভোটগ্রহণ চলে। নির্ধারিত ১৮টি পদের জন্য ভোট দেন ১ হাজার ৬৬৮ জন। মোট ভোটার ছিলেন ১ হাজার ৮৯৮ জন।

গণতান্ত্রিক পরিষদ থেকে বিজয়ীরা হলেন খন্দকার মঈনুর রহমান জুয়েল, এসএম জাহাঙ্গীর হোসাইন, সাফকাত হায়দার, আবুল আয়েস খান, মুনতাকিম আশরাফ, নিজামুদ্দিন আহমেদ, আমজাদ হোসাইন, শফিকুল ইসলাম ভরসা, আবু মোতালেব, হাবিবুল্লাহ ডন, খন্দকার রুহুল আমিন, নিজামুদ্দিন রাজেশ, হাফেজ হারুন, শমী কায়সার, আবু নাছের ও রাশেদুল হোসাইন চৌধুরী রনি।

অন্যদিকে, ব্যবসায়ী ঐক্য ফোরাম থেকে বিজয়ীরা হলেন কাজী এরতেজা হাসান ও হেলেনা জাহাঙ্গীর।

পরিচালক প্রার্থীদের মধ্যে খন্দকার রুহুল আমিন সর্বোচ্চ ১ হাজার ২০৬ ভোট পেয়েছেন। তার পরেই রয়েছে আবু মোতালেব। যিনি পেয়েছেন দ্বিতীয় সর্বোচ্চ ১ হাজার ১৯৫ ভোট। গণতান্ত্রিক পরিষদ থেকে হেরেছেন আনোয়ার হোসাইন (৬৮৩ ভোট) এবং আব্দুল হক (৯০৭ ভোট)।

এফবিসিসিআই নির্বাচনে গতকাল ভোট দিতে আসা শীর্ষ ব্যবসায়ী নেতারা হলেন- এফবিসিসিআইর সাবেক সভাপতি ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হক, সাবেক সভাপতি সালমান এফ রহমান, আব্দুল আউয়াল মিন্টু, কাজী আকরাম উদ্দিন আহমেদ, এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ, সভাপতি প্রার্থী শফিউল ইসলাম মহিউদ্দিন প্রমুখ।

এছাড়াও ভোট দিয়েছেন- ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, চ্যানেল আই’র বার্তা প্রধান শাইখ সিরাজ, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা গীতি আরা সাফিয়া চৌধুরী, জাতীয় সংসদের সদস্য এ কে এম সেলিম ওসমান, মোরশেদ আলম, শিল্পী মমতাজ বেগম, আসলামুল হক প্রমুখ।

এবার এফবিসিসিআইর ৬০ পরিচালক পদের মধ্যে চেম্বার ও অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ১৮টি করে মোট ৩৬টি পরিচালক পদে নির্বাচন হওয়ার কথা থাকলেও হয়েছে এসোসিয়েশন গ্রুপের ১৮টি পদে। চেম্বার গ্রুপের ১৮ পদে সমঝোতা হওয়ায় ভোট হয়নি। বাকি ২৪টি পদে সরকারকর্তৃক মনোনীত পরিচালকরা বসবেন। যার ১২টি চেম্বার ও ১২টি অ্যাসোসিয়েশনের।

এ নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেছেন সংসদ সদস্য অধ্যাপক মো. আলী আশরাফ। এফবিসিসিআইর নির্বাচন বোর্ড জানিয়েছে, আগামীকাল ১৬ মে পরিচালকদের ভোটে সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচিত হবেন। ১৭ মে পরিচালক পদের বিপরীতে আপিল করা যাবে এবং সবশেষে আগামী ২০ মে ঘোষণা করা হবে চূড়ান্ত ফলাফল।

বিনিয়োগ বার্তা/সজিব