এইমাএ পাওয়া

এজেন্ট ব্যাংকিংয়ে ১০ মাসে লেনদেন ৯৪৪২ কোটি টাকা

জুলাই ৭, ২০১৭

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:

২০১৬-১৭ অর্থবছরের জুলাই-এপ্রিল মেয়াদে (প্রথম ১০ মাসে) এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে সারাদেশে ৯ হাজার ৪৪২ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে। এর মধ্যে শুধু এপ্রিল মাসে এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে লেনদেন হয়েছে ১ হাজার ৩৮৭ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

এতে আরও জানানো হয়েছে, বছরের ব্যবধানে এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে লেনদেন প্রায় ৩ গুণ বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরের জুলাই-এপ্রিল মেয়াদে এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে সারাদেশে ৩ হাজার ৫৭৯ কোটি টাকার লেনদেন হয়েছিল। এর মধ্যে গত ২০১৫-১৬ অর্থবছরের এপ্রিল মাসে এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে ১ হাজার ৪২৪ কোটি টাকা লেনদেন হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে, চলতি অর্থবছরের মার্চ পর্যন্ত দেশের ১৪টি বাণিজ্যিক ব্যাংক এজেন্ট ব্যাংকিংয়ের লাইসেন্স নিয়েছে। একই সময়ের মধ্যে সারাদেশে এজেন্ট ব্যাংকিং হিসাবধারীর সংখ্যা ৭ লাখ ১০ হাজার ছাড়িয়েছে।

প্রসঙ্গত, কোনো ব্যাংকের শাখা নেই- এমন পল্লী একালায় ব্যাংকিং সেবা পৌঁছে দিতে ২০১৩ সালের ৯ ডিসেম্বর এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য বিধিমালা জারি করে বাংলাদেশ ব্যাংক। ২০১৫ সালের সর্বশেষ ৬ জানুয়ারি সার্কুলার জারির মাধ্যমে গ্রাম ও শহরাঞ্চলে এজেন্ট ব্যাংকিংয়ের অনুমোদন দেওয়া হয়। এখন পর্যন্ত এজেন্ট ব্যাংকিংয়ের মাধ্যমে উল্লেখযোগ্য পরিমাণের কৃষি ও এসএমই ঋণ বিতরণ করা হয়েছে।

বিনিয়োগ বার্তা/জিকু