এইমাএ পাওয়া

ইন্টারনেটের দাম কমানোর দাবিতে মানববন্ধন

এপ্রিল ২২, ২০১৭

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:

সবধরনের ইন্টারনেটের দাম কমানোর দাবি জানিয়ে মানববন্ধন করেছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। আজ(শনিবার) জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে সংগঠনের সভাপতি মহিউদ্দীন আহমেদ বলেন, বর্তমান সরকার ভিশন ২০২১ বাস্তবায়নের লক্ষ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণা প্রদান করে দেশের বাজারে প্রযুক্তির প্রসার ঘটানোর যে উদ্যোগ গ্রহণ করেছে তা যুগোপযোগী। তবে ভোক্তা স্বার্থরক্ষা ও প্রযুক্তির নিরাপত্তা নিশ্চিত না করার ফলে ও সেইসঙ্গে যুগোপযোগী নীতিমালা বা আইন না থাকায় এ খাতের ভোক্তারা আজ চরম বিপাকে।

তিনি বলেন, উন্নত বিশ্বে ফাইভ-জি চালু হলেও আমরা থ্রি-জি প্রযুক্তিই সবার মাঝে ছড়িয়ে দিতে পারিনি। ইতোমধ্যে সরকার ফোর-জি চালুর ঘোষণা দিয়েছে।
তিনি আরও বলেন, বর্তমানে থ্রি-জি প্রযুক্তিসম্পন্ন হ্যান্ডসেট ব্যবহারকারীর সংখ্যা সাত কোটি ৩০ লাখ। ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছয় কোটি ৭২ লাখ। এর মধ্যে মুঠোফোনভিত্তিক ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছয় কোটি ৩১ লাখ, যা মোট ইন্টারনেট ব্যবহারকারীর ৯৪ শতাংশ। যে কারণে জনগণের সামর্থ বিবেচনা করে সংশ্লিষ্ট সবার সঙ্গে পরামর্শ করে ইন্টারনেটের মূল্য নির্ধারণের দাবিও জানান তিনি।

মানববন্ধনে সংগঠনের পক্ষ থেকে কিছু সুপারিশ তুলে ধরা হয়। এগুলোর মধ্যে রয়েছে-
অপারেটরদের লোভনীয় অফার না দিয়ে মানসম্মত সেবা প্রদানের ব্যবস্থা করা। এ খাতে শুল্ক কমাতে হবে যাতে বেশিসংখ্যক মানুষ ইন্টারনটে ব্যবহার করতে পারে। প্রযুক্তি খাতের ভোক্তাদের জন্য আলাদা প্রযুক্তিবান্ধব ভোক্তা অধিকার আইন প্রণয়ন করতে হবে।
এছাড়া ব্রডব্যান্ড ইন্টারনেটের মূল্য নির্ধারণ করে দিতে হবে, যার সর্বোচ্চ মাসিক দাম ১০০ টাকার বেশি হবে না। প্রযুক্তির অপব্যবহার রোধে ব্যাপকভাবে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।
বিনিয়োগ বার্তা/এমআর