এইমাএ পাওয়া

আবারও কলম্বিয়ায় ভুমিধস: নিহত ১৬

এপ্রিল ২০, ২০১৭

আন্তর্জাতিক ডেস্ক,বিনিয়োগ বার্তা:

কলম্বিয়ার মধ্যাঞ্চলে বন্যা ও ভূমিধসে অন্তত ১৬ জন নিহত হয়েছে। বোগোতার পশ্চিমে ক্যালডাস প্রদেশের রাজধানী মানিজালেসের এ ঘটনায় আরো সাতজন নিখোঁজ রয়েছে বলে বুধবার জানিয়েছে দেশটির সরকার।

 

সরকারি কর্মকর্তারা বলেন, মানিজালেস নগরীতে প্রবল বর্ষণে সৃষ্ট পানির তোড়ে ভেসে অন্তত সাতজন নিখোঁজ রয়েছে। এতে মৃতের সংখ্যা বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। বন্যা ও ভূমিধসে শহরটির অন্তত ৫৭টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

 

আবহাওয়ার পূর্বাভাসে এই এলাকায় আরো অন্তত দুই দিন বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে জানানো হয়েছে। ভূমিধসে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে পানি, বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ বন্ধ রাখা হয়েছে

 

এর আগে, চলতি মাসের প্রথম দিকে দক্ষিণাঞ্চলীয় নগরী মোকোয়ায় ভূমিধসে অন্তত ৩২৩ জন মারা যায়। এদের মধ্যে শতাধিক শিশু রয়েছে।

 

মেয়র জোসে অক্টাভিয়ো কার্ডোনা স্থানীয় রেডিও স্টেশনগুলোকে বলেন, কয়েক দিনের ভারী বৃষ্টিপাতের পর নগর কর্তৃপক্ষ সতর্ক অবস্থায় রয়েছে। গতরাতও ব্যাপক বৃষ্টিপাত হয়েছে।

 

উদ্ভুত পরিস্থিতিতে প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্টোশ মোকোয়ার মতো দুর্গম এলাকাগুলোয় পরিদর্শন পরিকল্পনা স্থগিত করেছেন। তিনি সাংবাদিকদের বলেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণেই এই বিপর্যয় ঘটেছে।’ তিনি এই ধরনের বিপর্যয় এড়াতে সকলের প্রতি ‘সতর্ক থাকার’ আহ্বান জানিয়েছেন।

বিনিয়োগ বার্তা/সোহলেী