এইমাএ পাওয়া

‘আইএসের বিষয়ে রাশিয়াকে তথ্য দিয়েছেন ট্রাম্প’

মে ১৬, ২০১৭

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগ বার্তা:

ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের বিষয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর কাছে অত্যন্ত গোপনীয় কিছু তথ্য প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একটি সহযোগী দেশের কাছ থেকে এসব তথ্য পেয়েছিল যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটন পোস্ট পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, সহযোগী দেশের কাছ থেকে যুক্তরাষ্ট্রের পাওয়া এসব তথ্য রাশিয়ার কাছে প্রকাশের অনুমতি ছিল না।

এতে আরও জানানো হয়েছে, গত সপ্তাহে রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ওয়াশিংটনে ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করলে ওই গোপন তথ্যগুলো জানান মার্কিন প্রেসিডেন্ট।

তবে হোয়াইট হাউজের একজন জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা জানিয়েছেন, ওই প্রতিবেদনটি সত্যি নয়।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচআর ম্যাকমাস্টার বলেছেন, ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে যেভাবে ঘটনাটি তুলে ধরা হয়েছে- তা মিথ্যা। উভয় দেশের জন্য যেসব হুমকি রয়েছে- সেগুলো নিয়ে আলোচনা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। এর মধ্যে বিমান চলাচলের বিষয়ও রয়েছে। কোনো পর্যায়ের কোনরকম গোয়েন্দা তথ্য বা কৌশল নিয়ে আলোচনা হয়নি।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ট্রাম্পের প্রচারণা দল মস্কোর সঙ্গে যোগাযোগ রেখেছিল বলে অভিযোগ রয়েছে- এ বিষয়ে বেশ কয়েকটি তদন্ত চলছে।
ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, ওভাল অফিসে বৈঠকের সময় প্রেসিডেন্ট ট্রাম্প কিছু তথ্য প্রকাশ করেছেন। এর মধ্যে তথাকথিত ইসলামিক স্টেটের একটি পরিকল্পনার কথাও রয়েছে। এসব তথ্য এমনকি অন্য সহযোগী দেশগুলোর সঙ্গে বিনিময় করাও স্পর্শকাতর বিষয়।

তবে ওই প্রতিবেদনের এ তথ্যগুলোকে মিথ্যা বলে দাবি করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

বিনিয়োগ বার্তা/জিকু